কক্সবাজারে এক কোটি ২১ লক্ষ টাকার মাদকের মামলায় যুবকের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক :

এক কোটি ২১ লক্ষ টাকার মাদক পাচারের মামলায় এক আসামীকে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে ৫০ হাজার অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিজ্ঞ বিচারক নিশাত সুলতানা এ রায় প্রদান করেন। একই আদালতের বেঞ্চ সহকারী ফরিদ উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

দন্ডিত আসামী হলো-কক্সবাজারের টেকনাফের হ্নীলা ইউনিয়নের জাদিমুড়া এলাকার হাজী মো: নাজিম ও মোছা: দিলফুরুজ জাহান এর পুত্র মোঃ রফিক (৩৩)। রায় ঘোষণার সময় আসামী আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্র পক্ষে একই আদালতের অতিরিক্ত পিপি অ্যাডভোকেট আহমদ কবির এবং আসামীর পক্ষে অ্যাডভোকেট মহিউদ্দিন খান মামলাটি পরিচালনা করেন।
মামলার সংক্ষিপ্ত বিবরণ :
২০২১ সালের ১৫ নভেম্বর রাত আড়াইটার দিকে টেকনাফের ২, বিজিবি ব্যাটালিয়নের দমদমিয়া বিওপি’র একটি টিম টেকনাফের হ্নীলা ইউনিয়নের জাদিমুড়ার জুম্মাপাড়া এলাকার মো: রফিকের বাড়িতে এক অভিযান চালিয়ে তার শয়ন কক্ষের সিলিং ফ্যানের উপর থেকে এক কোটি ১৫ লক্ষ টাকা মূল্যের ২৩০ গ্রাম ক্রিস্টাল মেথ এবং ৬ লক্ষ টাকা মূল্যের ২ হাজার পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করে। একইসময়ে মো: রফিককে গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় বিজিবি’র দমদমিয়া বিওপি’র নায়েক মো: আনোয়ারুল হক বাদী হয়ে মো: রফিককে আসামী করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ৫৪, তারিখ : ১৫/১১/২০২১ ইংরেজি, জিআর মামলা নম্বর : ১০১৩/২০২১ ইংরেজি (টেকনাফ) এবং এসটি মামলা নম্বর : ১৩২৩/২০২৩/২০২৩ ইংরেজি।
২০২৩ সালের ৫ এপ্রিল কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতে মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করে বিচার কাজ শুরু হয়। মামলায় ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে তাদের জেরা, আসামী পক্ষে ৫ জনের সাফাই সাক্ষী প্রদান, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার ফলাফল পর্যালোচনা, আসামীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ মামলার সকল বিচারিক কার্যক্রম সম্পন্ন করে মামলাটি বিচারের জন্য মঙ্গলবার দিন ধার্য্য করা হয়। ধার্য্য দিনে কক্সবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিজ্ঞ বিচারক নিশাত সুলতানা ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) এর সারণি (গ) ধারায় আসামী মো: রফিককে দোষী সাব্যস্থ করে যাবজ্জীবন কারাদন্ড, একইসাথে ৫০ হাজার অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। রায় ঘোষণার পর সাজা পরোয়ানা মূলে আসামী মো: রফিককে কক্সবাজার জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে বলে বেঞ্চ সহকারী ফরিদ উদ্দিন জানিয়েছেন। তিনি আরো জানান, মামলাটির চার্জ (অভিযোগ) গঠন করার মাত্র এক বছর ১৮ দিনের মধ্যে রায় ঘোষণা করা হয়েছে।